মধুমতি নদীতে নৌকাবাইচ প্রতিযোগিতা

শেয়ার করুন

বোয়ালমারী (ফরিদপুর) প্রতিনিধি :
ফরিদপুরের বোয়ালমারী উপজেলার সীমান্ত দিয়ে প্রবাহিত মধুমতি নদীতে আবহমান গ্রাম-বাংলার ঐতিহ্য বিহারী লাল শিকদার নৌকাবাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। বুধবার (৪ নভেম্বর) বিকেলে ড. শ্রী বীরেন শিকদারের পৃষ্ঠপোষকতায় এবং মুহম্মদপুর উপজেলা ক্রীড়া সংস্থার আয়োজনে এই নৌকাবাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।
লোকজ ঐতিহ্যবাহী বাৎসরিক এ নৌকাবাইচ উপভোগ করতে সকাল থেকেই শেখ হাসিনা সেতু সংলগ্ন মধুমতি নদীর পাদদেশে ফরিদপুর, যশোর, ঝিনাইদাহ, নড়াইলসহ কয়েকটি জেলার বিভিন্ন শ্রেনি-পেশার মানুষ ও এলাকার শিশু-কিশোর-কিশোরিসহ সকল বয়সী নারী-পুরুষ জমায়েত হতে থাকেন। তাদের উপস্থিতিতে এলাকায় সৃষ্টি হয় আনন্দঘণ ও উৎসব মূখর পরিবেশ।
প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বেলুন ও শান্তির প্রতিক কবুতর উড়িয়ে প্রতিযোগিতার শুভ উদ্বোধন করেন মাগুরা-২ আসনের সংসদ সদস্য ড. শ্রী বীরেন শিকদার।
মুহম্মদপুর উপজেলা নির্বাহী অফিসার রামানন্দ পালের সভাপতিত্বে এ সময় উপস্থিত ছিলেন মাগুরা জেলা প্রশাসক ড. আশরাফুল আলম, মাগুরা জেলা পুলিশ সুপার খাঁন মোঃ রেজোয়ান, মুহম্মদপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান অধ্যক্ষ আবু আব্দুল্লা হেল কাফি প্রমুখ।
প্রতিযোগিতা শুরুর আগ মুহূর্তে মধুমতি নদীর দুই পাড়ে নামে লাখো মানুষের ঢল। ৩ ঘটিকায় সংগীতের তাল-লয়ে দাঁড়িয়াদের ছন্দময় দাঁড় নিক্ষেপে নদীর পানি ময়ূরপঙ্খির মতোই ঝিলমিল করে মধুমতির বুকে। উল্লাসে মেতে উঠে নদী পাড়ের আমুদে দর্শক।
এই বাইচে অংশ নেয় বিভিন্ন এলাকা থেকে আসা ১৫টি নৌকা। তাদের মধ্যে খুলনা-৪ আসনের সাংসদ সালাম মুর্শিদির নৌকা প্রথম, মাগুরার দড়িশলইয়ের লিয়াকত আলীর নৌকা দ্বিতীয় এবং মুহম্মদপুরের আতর আলীর নৌকা তৃতীয় স্থান অধিকার করেছে। প্রতিযোগিতা শেষে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন অতিথিবৃন্দ।


শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *